Monday 23 June 2014

সফল হওয়া! "সে বুঝি আর হইল্য না।"

সোমবার সকালে উঠে আপনি কি করেন? শুনেছি নাকি বড় বড় সফল ব্যক্তিরা বিশেষ করে সোমবার সকালটা দারুন ফোকাসড থাকেন। আমার কথা নয়, আমাদের সকলের কমন 'সিধুজ্যাঠা' মানে Google বলছে। ভাবলাম দেখি সোমবার সকালের নিরিখে আমার জীবনে সফল হবার চান্স কতটা। তাঁদের আর আমার সোমবার সকালের to do লিস্ট পাশাপাশি রেখে এত কষ্ট হলো কি বলব। তাঁদের সব ভগবান বলে মনে হতে লাগলো। মানুষের এত মনের জোরও থাকে? আপনাদেরও ব্যাপারটা দেখাই, মনের দুঃখটা একটু কমবে।

 তাঁরা নাকি সোমবার সকালে এই সব করেন
 আমার সোমবার সকাল 
তাড়াতাড়ি উঠে শরীরচর্চা করেন
রবিবার রাতে ২টো পর্যন্ত ল্যাপটপ এর সামনে বসে পৃথিবীর সমস্তরকম এন্টারটেইনমেন্ট এর সাড়ে চোদ্দটা বাজালে সোমবার সকাল ৯টার আগে ওঠা যায়?
প্রচন্ড স্বাস্থ্যসম্মত ব্রেকফাস্ট করেন 
৯টায় উঠলে কি আর ব্রেকফাস্ট করার সময় থাকে? বিস্কুট চিবিয়েই দৌড় মারতে হয়। 
তাড়াতাড়ি অফিস পৌঁছোন 
হি হি..... আমি অফিসেই থাকি কিনা (মানে ক্যাম্পাসে) তাই আর টাইম এ পৌছানোর ব্যাপার থাকে না। 
অফিস এর টেবিল- ড্রয়ার সব পরিপাটি করে গুছিয়ে ফেলেন
সোমবার কেন? কোনো দিনই করি না, ড্রয়ার ঘাঁটলে হেন জিনিস নেই যা আপনি পাবেন না। তাই আর সে চেস্টা করে অমূল্য সময় নষ্ট না করাই ভালো মনে করি।  
কম দরকারী কাজ গুলোকেও সুন্দর করে to do লিস্টে রাখেন
এখানে আমার একটা কথা বলার আছে please বলতে দিন, আমি যেসব কাজগুলো কম দরকারী বলে মনে করি বসের কেন জানি না সেগুলোই ভয়ানক বেশি দরকারী মনে হয়। কেন কে জানে? 
সবাইকার সাথে দারুন মিষ্টি হেসে কথা বলেন এমন কি বসের সাথেও। তাতে নাকি টীম মেম্বারদের সারা সপ্তাহের জন্য দারুন বুস্টিং হয়।
সোমবার বেরোবার সময় চুল আঁচড়াতে গিয়ে মাঝে মাঝে আয়নায় নিজের গম্ভীর মুখ দেখে নিজেই ভয় পেয়ে যাই। 
পুরো week এর to do লিস্ট আপডেট করে ফেলেন 
আগের সপ্তাহের পেন্ডিং কাজগুলো করতে হবে ভেবেই ক্লান্ত হয়ে পড়ি। 
 সেই লিস্ট কে শুক্রবার এর মধ্যে খতম করতে উঠে পড়ে লাগেন 
এত কাজ! নাহ একটু চা খেয়ে আসা যাক। 
 জরুরি email গুলোর জরুরি ভিত্তিতে ব্যবস্থা করেন 
এটা আমিও করি, যেমন ধরুন, যেসব অনলাইন শপিং সাইট গুলোর অফার-টফার আসে সেখান থেকে চটপট কেনা কাটা সেরে ফেলি।
কঠিন কাজ গুলো নাকি আগেভাগেই করে ফেলার চেষ্টা করেন (ওরে বাপরে বাপ!)
প্রথমেই সহজ কাজ গুলো দিয়ে দিন শুরু করি। যেমন ধরুন, ফেসবুকে লোকজন এর খবরাখর নেওয়া ইত্যাদি। 
মুখে একটা extra হাসি দিয়ে রাখেন 
সোমবারে? পাগল? মনে হয় ডাক ছেড়ে কাঁদি। 
email গুলো কে সুন্দর করে friendly হাই- হ্যালো দিয়ে সাজিয়ে লিখতে পারেন 
দরকার ছাড়া একটা কথাও লিখতে আমার ভাল্লাগে না, চূড়ান্ত অভদ্র আমি জানেন, সে সারা সপ্তাহ ধরেই।
অকাজ কে মিষ্টি করে 'না' বলতে পারেন 
ইশ! যদি পারতাম!
নিজের কাজে স্থির থাকতে পারেন 
প্রতি ২০ মিনিট অন্তর উঠে লোকজনের খোঁজ খবর নি,লোকেরাও আমায় দারুন ভালবাসে তাই সবাই আমার কাছে না এসে গল্প করতেই পারে না, আমিও দারুন এনজয় করি সবার সব রকমের গল্পই। 
কিছু কিছু ইম্পর্টান্ট ডিসিশন মঙ্গলবারের জন্যও রাখতে পারেন, মানে নেক্সট দিনের জন্য অপেক্ষা করতে পারেন
আমিও করি তো অপেক্ষা, নেক্সট শনি-রবিবারের জন্য।


এই পর্যন্ত লিখে না দারুন মুষড়ে পরেছিলাম বুঝলেন। কারণ বুঝতেই পারছেন, যদিও লিস্টটা ক্লাস সেভেন এর লাইফ সাইন্স এর 'গুপ্তবীজি (Angiosperm) ও ব্যক্তবীজি (Gymnosperm) উদ্ভিদের পার্থক্য লেখো' টাইপ হয়ে গেল, তাও এথেকে এটুকু পরিস্কার যে, সোমবারের  নিরিখে আমার আর কিছু হবার নেই এ জীবনে। এইসব তত্ত্বকথা ভাবতে ভাবতে সিলিং এর দিকে তাকিয়ে আছি এমন সময় একজন বলল আরে ভাবছিস কেন? আমাদের মত বাপে খেদানো-মায়ে তাড়ানো অন্ধদের কিবা দিন কিবা রাত্রি? মানে বলতে চাইল আমাদের মত গাইডে খেদানো-ল্যাবে তাড়ানো রিসার্চ স্কলারদের কিবা শনি কিবা রবি? বিশেষ করে আমাদের মত অখাদ্যদের যাদের কিনা ক্যাম্পাসেই থাকতে হয়। আমাদের নাকি আলাদা করে সোমবার নিয়ে আদিখ্যেতা করার নেই। শুনে অবধি প্রাণে বেশ বাতাস খেলছে। ভাবছি যাকগে, এই শনি- রবিটা তো ল্যাব এর যতরকম অকাজ করেই গেল, নেক্সট weekend টায় চুটিয়ে ফাঁকি মারব। আর তো মোটে পাঁচদিন তারপরেই শনিবার। যদিও জানি হয়ত পরের সোমবারেও এই একই কথা ভাবতে হতে পারে। দেখাযাক। আপনাদের জন্য অনেক শুভেচ্ছা রইলো সামনের পাঁচদিনের সফলতার কামনায়।   

0 comments:

Post a Comment