Saturday 20 September 2014

বিধাতা উবাচ

কেবলমাত্র প্রতিদিনের যত্সামান্য খাদ্যের দাবিতে
পশুত্বের প্রকাশ করে সারমেয়কুল
ভরপেট ভাত আর একছটাক ভালবাসা দিয়ে দেখো
আহ্লাদে ভরিয়ে দেবে সে তোমায়
অন্যকে শিক্ষা নামে অকারণে
সে দেশের অন্য সারমেয়শিশুর গলা শ্বদন্তে চিরে ফেলেনা সে
সে দেশের ভরন্ত কুক্কুরীদের অনিচ্ছায় ধর্ষিত হতে হয়না কোনদিন
খিদের ভাতটুকু পেলে সে ভুলেই যাবে
তারও আছে নখ তারও আছে শ্বদন্ত।

অথচ আমার প্রতিরূপ হিসেবে সৃষ্ট মনুষ্যকুল
যার কাছে অবাধে আমি দিয়ে রেখেছিলাম
স্বর্গ-নরক দুটি দরজারই চাবি
বিশ্বাস ছিল সে নিজে খুঁজে নিতে পারবে তার পথ
কারণ আমি তাকে দিয়ে রেখেছিলাম সমস্ত হাতিয়ারই
লোভ আর ঈর্ষা-বাসনা আর চাহিদা-প্রতিহিংসা আর অসত্য
এসব যেমন ছিল তাদের ঝুলিতে
সঙ্গে ছিল মনুষ্যত্বের সব অস্ত্রই
বিশ্বাস ছিল, সে ঠিক বেছে নিতে পারবে তার পথ
কারণ বড় আদরে, বড় যত্নে তৈরী করা আমারই প্রতিরূপ যে মানুষ
তাকে আর কেবল মাত্র তাকেই তো আমি দিয়ে রেখেছিলাম
আমার কাছে থাকা একটিমাত্র ব্রম্ভাস্ত্র
যার নাম -বোধ।

বিশ্বাস ভেঙ্গেছে সে
বোধহীন মানুষকে তাই
মনুষ্যজন্মের অর্ধভাগ আর সারমেয় জন্মের অর্ধভাগ
এই নিয়ে পুরোপুরি বেঁচে থাকার আদেশ দিলাম আজ
মানুষের বুদ্ধিমত্তা
মানুষের সৃষ্টিশীলতা
মানুষের সৌকুমার্য্য
মানুষের চিন্তাশীলতা
আর যা কিছুর জন্য মনুষ্যত্বের উন্মেষ করেছিলাম আমি
যা কিছুর জন্য আমারই সৃষ্ট আর সকল প্রাণীকুল
নির্বিবাদে মেনে নিয়েছে মানুষের শ্রেষ্ঠত্ব-
আমি আদেশ করছি সেসব কিছুরই পরিপূর্ণ ব্যবহারের
নতুবা অতিধীরে কিন্তু অনিবার্য্য ভাবে ফিরিয়ে নেব সবকিছুই
পড়ে থাকবে কেবল
মনুষ্যত্বহীন-বোধহীন-পশুপ্রায়-জড়বুদ্ধিধারী কিছু প্রাণ
একদা আমিই যাদের দিয়েছিলাম শ্রেষ্ঠত্বের শিরোপা
পরিচয় দিয়েছিলাম মানুষ বলে।       

0 comments:

Post a Comment