Sunday 6 July 2014

আনন্দ

সমস্ত অন্ধকার তখন সরে যাচ্ছিল
মনে হচ্ছিল যেন ছোট্ট ফুটফুটে আমি জন্ম নিলাম
অদ্ভূত পবিত্র এক আলো চারিদিকে-
দূরে কোন এক গভীর থেকে যেন কেউ প্রশ্ন করলো আমায়
'কেন এসেছ? প্রশ্ন কর নিজেকে। কি তোমার উদ্দেশ্য?'

অদ্ভূত সেই আলোর বন্যায় আর কাউকে দেখিনি তখন
নিজেই প্রশ্ন করলাম সেই ছোট্ট আমিকে, 'কেন এসেছি আমি?'
ছোট্ট সেই দেহ মন তখন ভরে উঠেছে কানায় কানায়
কি অপূর্ব সেই অনুভূতি
কি শান্তি, কি পবিত্রতা, কি অবিস্মরণীয় সেই আলোর স্নিগ্ধতা
মনে হলো কোথাও কোনো দুঃখ নেই, মলিনতা নেই, লোভ-জীর্ণতা নেই
এমনকি বুঝি পাপ-পুন্য, ভালো-মন্দ কোনো কিছুর অনুভূতি পর্যন্ত নেই
আছে শুধু অমলিন আনন্দ, আত্মার আনন্দ।

কোথায় কোন অন্তর থেকে উঠে আসা সেই আনন্দ
তখন ঘিরে ফেলল আমার সমস্ত চেতনা
মনে হলো এই তো কারণ
অপার্থিব এই চিরন্তন আনন্দ পেতে আর সক্কলকে এর ভাগ দিতেই তো আমার আসা
সমস্ত নেতি কে ইতি তে পরিনত করে আত্মার আনন্দ কে অনুভব করতেই তো জন্ম আমার

নিমেষে যেন দূর হয়ে গেল আমার সমস্ত দ্বিধা
অপার্থিব সেই পবিত্র আলোয় স্নান করে যেন নব জন্ম হলো আমার
অন্তর থেকে মায়ের মত কেউ যেন বলে উঠলো
এই তো আমি
এই তো আমরা
আমরা সবাই তো তোমারই জন্য অপেক্ষায়
সেই মুহুর্তে নিরসন হলো আবিলতার, সমস্ত ভয়-ভাবনার-দুশ্চিন্তার
জেগে উঠলাম যেন এক নতুন আমি হয়ে
আনন্দ পেতে আর আনন্দ দিতে
আত্মার আনন্দ, চিরন্তন আনন্দ। 

0 comments:

Post a Comment