Sunday 5 October 2014

পূজা পরিক্রমা- ১

শুভ বিজয়া জানাই সক্কলকে। কেমন পুজো কাটালেন সবাই? নিশ্চয়ই অনেক অনেক ভালো মন্দ খেয়েছেন আর অনেক ঘোরাঘুরি করেছেন? আমি তো করেছি। সপ্তমীতে অবশ্য একটু বোকা বনতে হয়েছে। আরে দেখুন না কি কান্ড। সারাদিন ল্যাবে হাবিজাবি টাইমপাস করার পরে কোথায় ভাবলাম সন্ধ্যেবেলা একটু পুজোর গন্ধ নিয়ে আসা যাক। সবাই মাইল সাজুগুজু করে গাড়ি-ফাড়ির ব্যবস্থা করে কোনমতে বেরোনো তো গেল। অমা! সবচেয়ে সামনের পুজোটাই তো হচ্ছে না। অনেক জিজ্ঞাসাবাদ করে এবং অনেক প্রশ্নের উত্তর দিয়ে শেষ কালে জানা গেল যে সেনাবাহিনীর ম্যারাথনের জন্য এইবছর পুজো বন্ধ। ব্যাটারা আর ম্যারাথন করার সময় পেল না! কি আর বলব? তারপর আর কি মনের দুঃখ দূর করতে কাছাকাছি ধোসা প্লাজা তে সবাই মিলে ইডলি-ধোসা-উত্থাপাম-পনীর চপ এসব এর ভুসুন্ডিনাশ করতেই হলো।


তারপর অষ্টমীর দিন সকালে লুচি-ছোলার ডাল, খিচুড়ি-আলুরদম খেয়ে বিকেল বিকেল বেরিয়ে পড়লাম গুরগাঁও পুজো পরিক্রমায়। গুরগাঁও এর সেক্টর গুলো তো গোলকধাঁধা একেকটা। জিপিএস দেখে দেখে পুজো খুঁজে বের করাটাই এডভেঞ্চার। সেখানে তিনটে পুজো দেখলাম আমরা। দাঁড়ান ছবি দেখাই।

ফেজ ফোর এর প্রতিমা ও প্যান্ডেল 
সুশান্তলোক এর পুজো 
ফেজ থ্রি এর প্রতিমা ও মন্ডপসজ্জা 
ফেজ থ্রি এর পুজো তে প্রচুর দোকানপাট খাবার দাবার। আমাদের মত ভজন রসিকদের স্বর্গরাজ্য। আমরা জাম্বো সাইজের ভেটকি ফ্রাই আর এগরোল খেয়ে আইঢাই করতে করতে শেষে লিমকা খেতে খেতে বাড়ি ফিরলাম। ও ফেরার আগে ফেজ থ্রি এর মেলা থেকে একটা স্পাইডারম্যান এর গ্যাস বেলুন কিনলাম। সেই 'স্পাইডু' এখন ফ্রিজের সাথে বাঁধা অবস্থায় ফ্যান এর হাওয়ায় দোল খাচ্ছে আর হাচিকোকে ভয় দেখাচ্ছে। 'স্পাইডু'-র ভয়ে হাচি এখন এঘরে শুচ্ছে না, পাশের ঘরে ঘুমোচ্ছে।

ফেজ থ্রী -র মেলা আর সেখান থেকে নিয়ে আসা 'স্পাইডু'
পরদিন আমরা রাজধানীর পুজো দেখতে গেছিলাম। সে গল্পটা কাল বলব কেমন? আজ এ পযন্তই।


0 comments:

Post a Comment